যে ৭টি কারণে আপনি ই-কর্মাস ব্যবসা শুরু করবেন(Top 7 reasons to start an eCommerce business now!)

ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির সাথে সাথে এটিকে বৃওি করে গড়ে ওটেছে নানা ধরনের ব্যবসায় বাণিজ্য ।উন্নাত দেশ গুলোর পাশাপাশি বাংলাদেশ ভারত ও ই -কর্মাসের ব্যাপক প্রসার ঘটছে ।ই -কর্মাসের পরিসংখ্যান বলছে 2019 সালের শেষ নাগাদ বিশ্বব্যাপি ই-কর্মাসের বাজার ২০.৭% বেড়ে দাড়াবে ৩.৫৫ trillion ডলার এ । যার মধ্যে চীন থাকবে শির্ষে এবং দ্বিতীয় থাকবে আমেরিকা ।আমাদের দেশে ও ই-কর্মাসের ব্যাপক পরির্বতন হয়েছে ।প্রতিনিয়ত নতুন নতুন পণ্য সেবা নিয়ে যাএা শুরু করেছে অনেক ই-কর্মাস প্রতিষ্ঠান ।পার্শ্ববর্তী দেশর প্রবৃদ্ধির হার বিবেচনা করে বুঝা যাচ্ছে আমাদের দেশে ও ব্যাপক ব্যবহার হবে ।


ই-কর্মাসের মাধ্যমে ব্যবসায় শুরু করার জন্য যে সব রিসোর্চ প্রয়োজন তা সবই অনলাইনে পাওয়া য়ায় ।
আর এই সহজলভ্যতার কারণে যে কেউ এই উদ্যোগটা সহজে শুরু করতে পারে



বিশ্ব-ব্যাপি ই-কর্মাস বিশেষজ্ঞরা যে ৭ টি কারনে ই-কর্মাস ব্যবসায় করা উচিত বলে মনে করেন তা হল 


১ ,স্বল্প বিনিয়োগ : অন্যান্য যে কোন  ব্যবসার শুরুতে যে পরিমাণ বিনিয়োগ করতে হয় ই-কর্মাসে সেই পরিমাণ      
বিনিয়োগ করতে হয় না ।শুরুতে অফিসের প্রয়োজন হয় না ।অফিস ডিজাইনের জন্য অনেক ব্যয় করতে হয় ।যা স্বল্প পুঁজির উদ্যােগক্তদের ক্ষেএে বড় বাঁধা । কিন্তু ই-কর্মাসের ক্ষেএে একটি ওয়েবসাইট ,ফেইসবুক পেইজ ,এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যে কোন স্থান থেকে নিজের উৎপাদন বা কালেকশন কার পণ্য বিক্রি করা য়ায় ।যার মাধ্যমে যে কেউ স্বল্প পুঁজি নিয়ে ই-কর্মাস ব্যবসা শুরু করতে পারে ।

২ , ২৪ ঘন্টা কার্যক্রম :সাধারণত বেশিরভাগ ক্ষেএে উদ্যােগক্তারা ১০ থেকে ১৪ ঘন্টা তাদের ব্যবসায় কার্যক্রম পরিচালনা করতে দেখা যায় ,তারা চাইলে ও এর বেশি সময় ধরে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে না । কিন্তু ই-কর্মাসের ক্ষেএে ২৪ ঘন্টা ব্যবসায় কার্যক্রম চলতে থাকে ।ইন্টারনেটর কারণে বর্তমানে দিনের পাশাপাশি রাতে ও ক্রেতারা অনলাইনে একটিব থাকে ।তাই অনলাইনে সঠিক ভাবে প্রসার প্রচারণার মাধ্যমে দিনের পাশাপাশি রাতে পণ্য পৌঁছে দিয়ে অর্ডার সংগ্রহ করা যেতে পারে এবং দিনে ডেলিভারি দেওয়া যায় ।যা নতুন অবস্থায় একটি প্রতিষ্ঠান বেশি  মুনাফা অর্জন করতে সক্ষম হয়

৩,দেশব্যাপি ব্যবসায়িক বিস্তারলাভ :
 বেশিরভাগ ক্ষেএে    লক্ষ্য করলে দেখা যায় একটি প্রতিষ্টানের দেশব্যাপি বিস্তার লাভ করতে চাইলে দেশের বিভিন্ন স্থানে শাখা প্রশাখা খুলতে হয়
যার জন্য অধিক কর্মচারি ও অধিক ব্যয় করতে হয়। কিন্তু ই-কর্মাসের সাহায্যে দিবা রাএি সেবার মাধ্যমে দেশ ব্যাপি বিস্তারলাভ করা যায় যা ই-কর্মাস ব্যবসা শুরু করার অন্যতম একটি মাধ্যম।
৪,শুরু করা সহজ:  একটি ব্যবসায় উদ্যোগ গ্রহন করতে নানা ধরনের তথ্যের প্রয়োজন হয় ।অনেকের মধ্যে মেধা এ ইচ্ছা থাকা স্বর্থে ও প্রয়োজনীয় তথ্যের অভাবে ব্যবসায় শুরু করতে পারে না ।
যেমন ই-কর্মাসের ক্ষেএে যেসব তথ্য প্রয়োজন তা হচ্ছে
ই-কর্মাস সম্পর্কে স্পষ্ট ধারনা রাখা
ই-কর্মাস ওয়েবসাইট
সামাজিক যোগাযোগ মাধ্যমের পেইজসমূহ
বেসিক ডিজিটাল মার্কেটিং ইত্যাদি যা বর্তমানে YouTube বা Google থেকে শেখা কঠিন কোন কাজ নয় ।যা ই-কর্মাস ব্যবসায় শুরু করার অন্যতম উপায়
,অতিরিক্ত উপার্জনের উৎস:ই-কর্মাস ব্যবসা শুরু করার আরেকটি মাধ্যম হতে পা্রে অতিরিক্ত উপার্জন ।

এর মাধ্যমে স্বল্প ব্যয় এ অধিক মুনাফা অর্জন করা যায়
৬,কাজ ও সময়ের স্বাধীনতা: যেহেতু ব্যবসায়টি নিজের হবে সেহেতু যখন হাতে অতিরিক্ত সময় থাকে তখন স্বাধীনভাবে  ব্যবসায়টি করা যাবে ।
৭,ভিন্ন কিছু করার সুযোগ :যারা ভিন্ন কিছু করতে চাই ই-কর্মাস হতে পারে তাদের জন্য দারুন সুযোগ ।অনেকে ইন্টারনেট কে শুধু মাএ বিনোদন হিসেবে ব্যবহার করছে ।কিন্তু এই ইন্টারনেট ব্যবহার করে আর করা সম্ভব ।
এই ছিল ই-কর্মাস ব্যবসা শুরু করার কিছু গুরুত্বপূর্ণ কারণ।

চলুন এইভার জেনে নেওয়াযাক গুরুত্বপূর্ণ কিছু টিপস

পণ্য সিলেকশন : ব্যবসায়টি শুরু করার জন্য সর্বপ্রথম যে বিষয়টি প্রয়োজন তা হচ্ছে পন্য বাচাই করা ।
কি ধরনের পণ্য নিয়ে উদ্যোগ টি শুরু করা যেতে পারে সেটি আগে নির্ধারণ করতে হবে ।
সাধারণত যে সমষ্ট পণ্য ক্রেতার প্রতিনিয়ত ব্যবহার করছে ঐ সমষ্ট পণ্য নিয়ে আপনার উদ্যোগটা শুরু করুন ।



অন্যান্যদের সাহায্য নিন : ব্যবসায়ের আঁকার বড় হয়ে গেলে নিজের পক্ষে সমষ্ট কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয় তাই অন্য ব্যাক্তির সাহায্য নেওয়া যেতে পারে ।


আজই শুরু করুন: অনেকে শেখা পর্যন্ত থেকে যায় শুরু করতে চাইনা
হেরে যাওয়ার ভয়ে তাই যত তাড়াতাড়ি শুরু করে দিয়ে  বাকি কাজ আস্তে আস্তে শিখতে হবে।তাহলে সফলতা আসবেই।


সর্বশেষ ই- কর্মাস ব্যবসায় করতে যা যা করতে হবে
২।পণ্য সিলেকশন
২।একটি ই-কর্মাস ওয়েবসাইট
৩।পেমেন্ট মেথড
৪।একটি এেডিট কার্ড (পণ্যের প্রসারের জন্য)
৫। ডেলিভারি মেথড

ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না
সাথে থাকার জন্য ধন্যবাদ।



1 comment:

Thanks for your Comment

Theme images by konradlew. Powered by Blogger.